আন্তর্জাতিকসারাদেশ

সাতক্ষীরায় তাণ্ডব চালিয়ে রাজশাহী গিয়ে ক্ষমতা হারাল আম্ফান

অর নিউজ ডেস্কঃ ঘূর্ণিঝড় আম্পান এখন রাজশাহীতে অবস্থান করছে। বর্তমানে ঘূর্ণিঝড় আম্পান ক্ষমতা হারিয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে সুপার সাইক্লোনটিি। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে তারা যেকোনো সময় মহাবিপদ সঙ্কেত নামে স্থানীয় সতর্কতা সংকেত জারি করবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন। এর আগে গতকাল রাত্রে ভারতের পশ্চিমবঙ্গে ব্যাপক তান্ডব চালিয়ে দক্ষিণাঞ্চলীয় সাতক্ষীরা দিয়ে বাংলাদেশে প্রবেশ করে সুপার সাইক্লোন টি।

সাতক্ষীরার জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল সকাল বেলা গণমাধ্যমকে বলেন, অন্ততঃ চারটি উপজেলার ২৩টি পয়েন্টে বেড়িবাঁধ ভেঙ্গে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে। তিনি সঠিক কোন হিসেব দিতে পারেননি, তিনি আরো  জানান, দুপুর নাগাদ একটা চিত্র পাওয়া যাবে। তবে এখন পর্যন্ত যে ধরণের খবরাখবর পাচ্ছেন, তাতে অন্ততঃ ৫/৭টি পয়েন্ট দিয়ে পানি প্রবেশ করে বহু চিংড়ি ঘের ও বিস্তীর্ণ গ্রামাঞ্চল তলিয়ে গেছে।

এছাড়া বহু কাঁচা ঘরবাড়ি ও গাছপালা ভেঙে পড়ার খবর তিনি দিচ্ছেন। সাতক্ষীরায় আমেরও ব্যাপক ক্ষতি হয়েছে। রাজশাহী অঞ্চলের বাইরে সাতক্ষীরাতেও আমের বড় ধরণের ফলন হয়। গাছপালা পড়ে সড়ক যোগাযোগ ব্যাপকভাবে বিঘ্নিত হয়েছে। দমকল কর্মীরা রাস্তা থেকে ভাঙা গাছপালা সরিয়ে সড়ক যোগাযোগ পুনরুদ্ধারের কাজ শুরু করছেন বলে জানাচ্ছেন জেলা প্রশাসক। সাতক্ষীরায় এখন পর্যন্ত সবচাইতে ক্ষতিগ্রস্ত চারটি উপজেলা হচ্ছে – শ্যামনগর, আশাশুনি, কালিগঞ্জ এবং সাতক্ষীরা সদর। এ খবর দিয়েছে বিবিসি বাংলা।

উল্লেখ্য্য সুপার সাইক্লোন আম্পান ঘূর্ণিঝড়টি মূলতঃ বাংলাদেশে প্রবেশ করে শ্যামনগরের সর্ব দক্ষিণের লোকালয় মুন্সীগঞ্জ সংলগ্ন সুন্দরবন দিয়ে। সর্বশেষ খবর অনুযায়ী ঘূর্ণিঝড় আম পান গতি কমে নিম্নচাপে পরিণত হয়েছে এবং বর্তমানে তা রাজশাহীতে অবস্থান করছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close